Wellcome to National Portal
গণযোগাযোগ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ ফেব্রুয়ারি ২০২২

মহাপরিচালক

 

মো: জসীম উদ্দিন

জীবন বৃত্তান্ত

 

মো: জসীম উদ্দিন ১৯ জানুয়ারি ২০২২ তারিখ গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) পদে যোগদান করেন। তিনি নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার অন্তর্গত মুছাপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ।

 

বাংলাদেশ সিভিল সার্ভিস (তথ্য-সাধারণ) ক্যাডারের ১৩তম ব্যাচের কর্মকর্তা মো: জসীম উদ্দিন ১৯৯৪ সালে গণযোগাযোগ অধিদপ্তরের সদর দপ্তরে তথ্য অফিসার হিসেবে যোগদান করেন। তিনি গণযোগাযোগ অধিদপ্তরের অধীন জেলা তথ্য অফিসের তথ্য অফিসার হিসেবে ফেনী, লক্ষ্মীপুর, বান্দরবান ও কুমিল্লা জেলায় দায়িত্বপালন করেন। এছাড়া, তিনি ২৪ পদাতিক ডিভিশন, চট্টগ্রাম সেনানিবাসে প্রেস লিয়াজোঁ অফিসার হিসেবে প্রেষণে দায়িত্বপালন করেন।       মো: জসীম উদ্দিন তথ্য অধিদফতরে তথ্য অফিসার, সিনিয়র তথ্য অফিসার এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সচিব হিসেবে কাজ করেন । তিনি তথ্য অফিসার/সিনিয়র তথ্য অফিসার হিসেবে তথ্য অধিদফতরের সংবাদ কক্ষ এবং সংযুক্তিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগের দায়িত্ব পালন করেন।

 

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ কর্তৃক বাস্তবায়িত ‌‌‌‌‘চলচ্চিত্র সংরক্ষণ ব্যবস্থার মানোন্নয়ন প্রকল্পে’ উপপরিচালক (প্রেষণে) এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহি:প্রচার অনুবিভাগেও উপপরিচালক (প্রেষণে) দায়িত্বপালন করেন। তিনি বাংলাদেশ দূতাবাস আবুধাবীতে (সংযুক্ত আরব আমিরাত) এবং বাংলাদেশ দূতাবাস কুয়ালালামপুরে (মালয়েশিয়া) স্বল্পকালীন সময় মালয়েশিয়ায় বসবাসরত – অবৈধ বাংলাদেশীদের বৈধকরণ কাজে  প্রথম সচিব হিসেবে দায়িত্বপালন করেন।

 

মো: জসীম উদ্দিন গণযোগাযোগ অধিপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) এবং ‌‘গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ’ প্রকল্পের ‘প্রকল্প পরিচালক’ হিসেবে কাজ করেন । তিনি তথ্য অধিদফতরে উপপ্রধান তথ্য অফিসার, সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার এবং সর্বশেষ ‘বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের’ ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করেছেন।

 

তিনি যুক্তরাষ্ট্র, জাপান, চীন, থাইল্যান্ড, শ্রীলংকায় শিক্ষাসফরসহ ভারত, কাতার, সৌদি-আরব, সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করেন।

 

মো: জসীম উদ্দিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগ থেকে বিএসএস (অনার্স) এবং এমএসএস ডিগ্রী অর্জন করেন। তিনি নোয়াখালীর কোম্পানীগঞ্জের ‘বামনী বহুমুখী উচ্চ বিদ্যালয়’ থেকে ১৯৮০ সালে প্রথম বিভাগে (বিজ্ঞান) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং ‘চট্টগ্রাম কলেজ’ থেকে ১৯৮২ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় দ্বিতীয় বিভাগে (বিজ্ঞান) উত্তীর্ণ হন।

 

ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা ও দুই পুত্র সন্তানের জনক।


Share with :

Facebook Facebook